মাত্র ১০০০ টাকায় কক্সবাজার

কক্সবাজার
শুরুতেই বলি, যাদের কষ্ট করে জার্নি করার ইচ্ছা বা অভ্যাস কোনোটাই নেই, তাদের জন্য এই জার্নি না। এই জার্নি শুধুমাত্র বাজেট ট্র্যাভেলার দের জন্য। এই জার্নি তে ১০০০ টাকা হিসাব দেখানো হয়েছে, কিন্তু যারা নতুন এবং এর আগে বাজেট ট্র্যাভেল এর অভিজ্ঞতা নেই অথবা পথ-ঘাট ঠিক করে চেনা নেই তারা অবশ্যই পকেটে ব্যাকআপ হিসেবে ৫০০-১০০০ টাকা বেশি নিয়ে যাবেন, যাতে কোন ইমারজেন্সি প্রয়োজনে ব্যবহার করতে পারেন।

সাগর সব সময়ই আমাকে টানে। কখনো প্রচন্ড ডিপ্রেশনে থাকলে হুট করে ইচ্ছা করে সাগর পাড়ে চলে যাই। তবে অনেক ক্ষেত্রেই সময় হয়ে উঠে না। আবার সময় পেলেও টাকায় হয়ে উঠে না। তেমনই একটা সময় চলছিলো এখন। মিড টার্ম শেষ। হাতে প্রচুর সময়। কিন্তু টাকার ব্যাপারটা মিলছে না। হুট করেই বন্ধু Rijvee Ahmed আর Sabbir Ahmed Bhuiyan কে বললাম।

-কক্সবাজার যাওয়া হোক।
-টাকা? 
-এক হাজার নিয়ে বের হই। পাঁচশ ব্যাকাপের রেখে দেই। যা আছে কপালে।

ব্যাস। বেরিয়ে পড়লাম ব্যাগ নিয়ে। উদ্দেশ্য ছিল, সবচেয়ে কম খরচে কক্সবাজার যাব। প্রথমে কমলাপুর রেল স্টেশন থেকে লোকালে ট্রেনে চিটাগাং যাবো। তারপর সেখান থেকে বাসে করে কক্সবাজার। ঢাকা-চিটাগাং লোকাল ট্রেনের টিকেট ৯০ টাকা। টিকেট পাওয়ার জন্য রাত আটটায় উপস্থিত থাকলে ভালো হয়। 

কক্সবাজার

আবার বলে রাখছি, যাদের কষ্ট করে জার্নি করার ইচ্ছা বা অভ্যাস কোনোটাই নেই, তাদের জন্য এই জার্নি না। 

ট্রেন আসার সময়ের নির্দিষ্ট সময় সীমা নেই। আমাদের বলা হয়েছিল রাত সাড়ে নয়টার কথা। সেই ট্রেন সাড়ে এগারোটায় এসে পৌছায়। ট্রেন আসার সাথে সাথেই উঠে সিট দখল করতে হবে। নতুবা সারা পথ দাড়িয়ে যেতে হবে। 

মোটামুটি সাত ঘন্টার রাস্তা। ভোরে ট্রেন চিটাগাং পৌছাবে। সেখান থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ২৫০ টাকার বাস পাওয়া যাবে। দামাদামি করে কখনো সেটা ১৫০-২০০ টাকায় পাওয়া যেতে পারে। আমাদের ক্ষেত্রে তাই হয়েছিল। চিটাগাং থেকে আরো চার ঘন্টা জার্নি করে অতঃপর কক্সবাজার। টেম্পু নিয়ে টেম্পুওয়ালাকে বলতে হবে মোটামুটি মানের হোটেলে নিয়ে যাওয়ার কথা। ভালো হয় চারজনের বা তিনজনের একটা টিম নিয়ে গেলে। সে ক্ষেত্রে রুমের খরচ কমে যায়। আমাদের তিনজনের প্রত্যেকের রুম ভাড়ায় মাথাপিছু ২০০ টাকার মত খরচ হয়। 

কক্সবাজার
খাবারের পেছনে আমাদের জন প্রতি ৩০০ টাকার মত খরচ হয়। যেমন সকালে পরোটা ভাজি ৩০ টাকা, দুপুরে ভাত মুরগী ডাল ৯০ টাকা, রাতে আবার ডাল ভাজি পরোটা ৩০ টাকা। এই ছিলো টোটাল খরচ। বিচে প্রতিবার হেটেই যাওয়া হয়েছে। সেই ক্ষেত্রে টেম্পুু খরচ বেঁচে গেছে। এবার ফেরার পালা । পরের দিন দুপুর তিনটা চারটার দিকে চিটাগাং এর উদ্দেশ্যে বাসে রওনা দিতে হবে। ভাড়া আগের মতই, ১৫০ টাকা। ট্রেনের টিকেট আবার ৯০ টাকা। মনে রাখতে হবে, পরের দিন ট্রেনের টিকেট পাওয়া নাও যেতে পারে। সেক্ষেত্রে আগেরদিনই টিকেট কেটে রেখে কক্সবাজেরে আসা ভালো। আমাদের সব মিলিয়ে আরো যাবতীয় আনুষাঙ্গিক সহ মাথা পিছু খরচ হয় ১০৫০ টাকা। চাইলেই এই প্ল্যান অনুযায়ী ঘুরে আসতে পারেন কক্সবাজার। ক্ষেত্রবিশেষে কিছু টাকা ব্যাকাপে রাখা ভালো। 

সর্বমোট খরচঃ 
(৯০+৯০)+(১৫০+১৫০)+২০০+৩০০=৯৮০ টাকা

উল্লেক্ষ্য ১: কষ্ট সহ্য করার মত ক্ষমতা থাকতে হবে।
উল্লেক্ষ্য ২: হিসেব করে খরচ করে থাকতে হবে। 
উল্লেক্ষ্য ৩: অবশ্যই অফ সিজনে যেতে হবে। সিজনের হিসাব একেবারেই ভিন্ন। 
উল্লেক্ষ্য ৪: দামাদামি করে হোটেল ভাড়া যতটা কমানো সম্ভব, করতে হবে। আমাদের হোটেল ভাড়া একরুম প্রথমে ১২০০ টাকা চায়। পরে দামাদামি করে ৬০০ তে নামিয়ে আনতে সক্ষম হই। কোন দালাল এর খপ্পরে পড়বেন না। 

তো, বেরিয়ে পড়ুন ব্যাগ নিয়ে। সব ধকল সাগর ধুয়ে মুছে নিয়ে যাবে। গ্যারান্টি দিচ্ছি।


এরকম আরও অনেক বাজেট ট্র্যাভেল এর প্ল্যান ও খরচ নিয়ে এই ব্লগ এ অসংখ্য আর্টিকেল আছে। পড়ে দেখতে পারেন আপনাদের উপকারে আসবে।


কার্টেসিঃ Abdullah Al Mehraj

========================================================================

মন্তব্য অথবা কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

শুরুতেই বলি, যাদের কষ্ট করে জার্নি করার ইচ্ছা বা অভ্যাস কোনোটাই নেই, তাদের জন্য এই জার্নি না। এই জার্নি শুধুমাত্র বাজেট ট্র্যাভেলার দের জন্য। এই জার্নি তে ১০০০ টাকা হিসাব দেখানো হয়েছে, কিন্তু যারা নতুন এবং এর আগে বাজেট ট্র্যাভেল এর অভিজ্ঞতা নেই অথবা পথ-ঘাট ঠিক করে চেনা নেই তারা অবশ্যই পকেটে ব্যাকআপ হিসেবে ৫০০-১০০০ টাকা বেশি নিয়ে যাবেন, যাতে কোন ইমারজেন্সি প্রয়োজনে ব্যবহার করতে পারেন।

Post a Comment

  1. kon bus 250 er kom e jay? soufiya,hanif,ena jay??

    ReplyDelete
    Replies
    1. ভাই এরকম ব্র্যান্ড এর বাস এ গেলে তো ভাড়া ২০০ টাকা নিবে... আপনাকে একদম খাটি লোকাল বাস এ জেতে হবে... এ কে খান থেকে বাস পাবেন... আর যত পারেন দামা-দামি করে নিবেন... আমি ইঞ্জিন কভার এর উপর বসে গিয়েছিলাম... বুঝতেই পারছেন বাজেট ট্যুর... :)

      Delete

[blogger]

Author Name

{picture#https://www.facebook.com/photo.php?fbid=1196479430442738} YOUR_PROFILE_DESCRIPTION {facebook#https://www.facebook.com/alwasikbillah} {twitter#https://twitter.com/awasikb} {google#https://plus.google.com/112469283873821392454} {instagram#https://www.instagram.com/awasikb}

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.