চুলের/দাড়ির জন্য কিছু কথা ও টিপস

চুলের/দাড়ির জন্য কিছু কথা ও টিপস
চুলের/দাড়ির জন্য কিছু কথা ও টিপস

আগেই বলে রাখি এই পোস্টটি মূলত ট্যুর সংক্রান্ত না, মেডিক্যাল সংক্রান্ত। যদিও আমার এই ব্লগটি ট্যুর সংক্রান্ত তথ্য নিয়ে লেখালিখি করি, কিন্তু কিছু মানুষের অনুরোধে এই ব্যতিক্রমি পোস্টটি করা।

একটু বলে রাখা ভালো যে আমি পেশায় একজন ফার্মাসিস্ট বাংলায় যাকে বলে ঔষধ বিশেষজ্ঞ বা Medicine specialist.

যাদের চুল/দাড়ি উঠেনা বা কম উঠে বা দাঁড়িতে গ্যাপ আছে তাদের জন্য কিছু কথা ও টিপসঃ

চুল বা দাঁড়ি গজাতে আমরা Minoxidil / Minox / মিনক্স ব্যবহার করি।

পার্ট ১: মিনক্সিডিল (Minoxidil/Minox/মিনক্স)

এই পার্ট এ আমরা মিনক্সিডিল নিয়ে আলোচনা করব।

  • মিনক্সিডিল কি?
এইটা একটা স্কিনে ব্যবহার করার মেডিসিন। মিনক্সিডিল আসলে চুলে ব্যবহার করা হয় । মূলত প্রথমে এটি উচ্চ রক্তচাপের ঔষধ হিসেবে ব্যবহৃত হলেও পাশ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা গেছে হেয়ার গ্রোথের কাজ করে । এখন এটিকে আমরা দাড়ির জন্য ইউজ করি । এখন পর্যন্ত মিনক্সিডিল ব্যবহার করে শত শত মানুষ চুল/দাড়ি গজিয়েছেন। তবে হ্যাঁ এটা কোন ম্যাজিকাল ওষুধ না যে লাগাবেন আর দাঁড়ি/চুল গজানো শুরু করবে, মিনিমাম ৩-৪ মাস অপেক্ষা করতে হবে।

  • মিনক্সিডিল কিভাবে কাজ করে?
চুল/দাঁড়ি বৃদ্ধিতে মিনক্সিডিল কিভাবে কাজ করে সেটা এখনো সম্পূর্ণরূপে বোঝা যায় নি। তবে ধারনা করা হয় এটি রক্তনালি কে প্রসারিত করে যার ফলে রক্তনালির ভেতর দিয়ে আরও বেশি পরিমানে রক্ত চলাচল করতে পারে এবং এর ফলে হেয়ার ফলিকল গুলোতে বেশি পরিমানে অক্সিজেন ও পুষ্টি পৌঁছে। এর ফলে প্রথমে পশমের মত চুল/দাঁড়ি গজায় যা আস্তে আস্তে পুরু কালো চুল/দাঁড়িতে রূপান্তরিত হয়।

  • মিনক্সের সাইড ইফেক্ট আছে ? 
হ্যা প্রতিটা ঔষধেরই কিছু সাইড ইফেক্ট থাকে । তবে মিনক্সের সাইড ইফেক্ট যে সবার হবে ব্যাপারটা তা না । সাধারনত যেসব সাইড ইফেক্ট হয় তার মধ্যে ড্রাই স্কিন,ব্রন,বডি হেয়ার বাড়া,মাথার চুল পড়া, মাথা ব্যথা, চুলকানি, বা সাময়িক হার্ট রেট বেড়ে যাওয়া গুলোই প্রধান । যদিও বেশিরভাগ সাইড ইফেক্ট ই সর্বোচ্চ ৩ থেকে ৪ সপ্তাহ হতে পারে । তবে যদি এর মধ্যে ঠিক না হয়ে যায় তাহলে আপাতত ব্যবহার বন্ধ রাখুন এবং চিকিৎসকের পরামর্শ নিন।

  • কত বছর বয়সে মিনক্স ব্যাবহার করতে পারবো ? 
এটার কোন নির্দিষ্ট বয়সসীমা নেই তবে বয়স যদি ২০+ না হয় তাহলে ব্যবহার করা উচিৎ না । সবার বয়সঃস্বন্ধিকাল একই সময়ে হয় না। এর কারনে কারো অনেক দেরিতে দাড়ি গজায় আবার কারো অনেক আগেই দাড়ি গজায় । তাই মিনক্স ব্যবহার করার জন্য কমপক্ষে ১৮+ বছর পর্যন্ত অপেক্ষা করুন।

  • মিনক্স কই পাবো ? 
আমাদের দেশের মূলত Splendora, Regain, Regrow, Trugain এসব ব্র্যান্ড মিনক্স পাওয়া যায় । এসব ইউজ করে অনেকে ভালো ফলাফল ও পেয়েছেন তবে একটু স্লো কাজ করে । তবে দামে কম আর সেই সাথে মোটামোটি সব জায়গায় পাওয়া যায় বলে trugain ই সবচেয়ে বেশি ইউজ করা হয় । আপনার আশে পাশে যেকোন বড় ধরনের ফার্মেসিতেই পাবেন মিনক্স । তবে ইন্টারন্যাশনালে সর্বাধিক প্রচলিত ব্র্যান্ড হল Kirkland, Rogaine । তুলনামূলকভাবে দামে বেশি আর কাজ ও একটু ফাষ্ট করে । আর এগুলো পেতে হলে আপনাকে বাইরে থেকে আনাতে হবে । ব্যাকপ্যাক এমাজন থেকে আনাতে পারেন । আবার বাংলাদেশেও কিছু অনলাইন মার্কেটে Kirkland পাওয়া যায়।
Kirkland

Splendora

Trugain
  • ফার্মেসী তে গিয়ে কি বলব?
বলবেন একটা Splendora অথবা Trugain 5% দিতে। দাম রাখবে ৫৭০-৫৮০টাকা।

  • কিভাবে ব্যবহার করব ?
সাধারনত মিনক্সিডিলের প্যাকেটেই ব্যবহারের নিয়ম দেয়া আছে ।প্রথমে মুখ ধুয়ে ১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন পানি শুকানোর জন্য। তারপর ড্রপার দিয়ে 1ml মিনক্স নিবেন ১-২ ফোটা করে হাতের দুই আংগুলের আগায় নিবেন আর যেই যায়গায় দাড়ি চাচ্ছেন সেই জায়গায় লাগাবেন। ড্রপারের গায়ে 1ml এর দাগ আছে,ওই দাগ পর্যন্ত মিনক্স নিবেন। ড্রপার দিয়ে এক মি.লি. করে দিনে ১২ ঘণ্টা পর পর ২ বার ব্যবহার করবেন । প্রতিবার নূন্যতম ৪ ঘন্টা রাখুন তবে এরচেয়ে বেশি রাখলে কোন সমস্যা নেই। আপনার মিনক্স এ যদি ড্রপার না থাকে,তাইলে স্প্রে থাকবে সাথে,স্প্রে করবেন ৮-৯ বার দাড়ির জায়গায় আর হাতের দুই আংগুল দিয়ে ভালভাবে সবজায়গায় লাগাবেন। অথবা স্প্রে তে হালকা চাপ দিলে এক ফোটা মিনক্স বের হবে অই ফোটা টা দুই আংগুলের মাথায় নিয়ে দাড়ির জায়গায় লাগাবেন,এইভাবে ৮-৯টা ফোটা ইউজ করবেন। লাগানো শেষ হলে ২-৩মিনিট দাড়ির জায়গা টা বৃত্তাকারে ম্যাসাজ করবেন আংগুল দিয়ে।এরপর ৪ঘন্টা পরে মুখ ধুয়ে ফেলবেন এবং একটি ভাল ময়েশজারাইজার ক্রীম দিবেন মুখে যাতে মুখের ড্রাই ভাব টা কাটে।তবে ৪ঘন্টার বেশি রাখলেও সমস্যা নাই। এইরকম করে এক দিনে ১২ ঘণ্টা পর পর ২ বার ব্যবহার করবেন । রাতে ঘুমানোর কমপক্ষে ১ ঘণ্টা আগে মিনক্স ব্যবহার করে তারপর বিছানায় যাবেন। সবচেয়ে ভাল হয় রাত এ ঘুমানোর এক ঘন্টা আগে একবার আর সকালে ঘুম থেকে উঠে একবার ব্যবহার করলে।

  • কতদিন পর্যন্ত মিনক্সিডিল ব্যবহার করতে হয়?
সবচেয়ে ভালো হয় এক বছর ব্যবহারের পরিকল্পনা করলে,তবে কমপক্ষে ৬ মাস। এটা কাভারেজ আর স্যাটিসফেকশানের ওপর নির্ভর করবে। তবে এর নিচে ব্যাবহার করা ছেড়ে দিলে নতুন গজানো দাড়ি হারাবার সমুহ সম্ভাবনা থেকে যায়।

  • কতদিন লাগবে ফলাফল পাইতে?
সাধারণত মিনক্স ইউজ শুরু করার ২-৩ মাস পরে ফলাফল চোখে পড়ে,মুখ পাতলা কালারের দাড়ি তে ভরতে শুরু করে আর এই দাড়ি গুলা ঘন কালো হওয়া শুরু করে ৬মাস এর পর। অনেকেই অনেক তাড়াতাড়ি ফল পেয়ে যায়,আবার অনেকের ই একটু বেশি দেরি হয় ফল পাইতে। হতাশ না হয়ে ইউজ করতে থাকেন,৬মাস টানা ইউজ করলে যেকারো দাড়ি উঠবে।

  • কোনটা কিনব?
সব মেডিসিন এর একটা নাম থাকে ডাক্তার দের জন্য (Generic name) আর একটা নাম থাকে সাধারন মানুষদের জন্য (Trade name)। Splendora,Trugain,Kirkland,Rogaine এইগুলা সবগুলাকেই ডাক্তাররা মিনক্সিডিল নাম এ চিনে,বিক্রি করার সময় একেক কোম্পানী একেক নাম এ বাজার এ ছাড়ে।
যেমন- Splendora হইল Trade name আর এটার Generic name হইল মিনক্সিডিল। বিদেশী ব্র্যান্ড এর মধ্যে সবচেয়ে পপুলার Kirkland. আর দেশী ব্র্যান্ড এর মধ্যে সবচেয়ে ভাল Splendora.
আমার নিজের পছন্দ হল Splendora,এটি Square কোম্পানীর,তাই এটির quality অনেক ভাল। আমি krikland এর চেয়েও Splendora কে উপরে রাখব,কারন Square কোম্পানী কে ইন্টারনেশনাল কোম্পানীদের সাথে একি সারিতে রাখা হয়।

  • ড্রাই স্কিন
মিনক্স ব্যবহার এর পর স্কিন ড্রাই হবে (রুক্ষ হবে)।তাই মিনক্স ব্যবহার এর ৪ ঘন্টা পর মুখ ধুয়ে মুখে ময়েশজারাইজার ইউজ করবেন। ময়েশজারাইজার এর মধ্যে Nivea Soft ক্রীম টা ইউজ করবেন। ভুলেও মুখে নারিকেল তেল,সরিষার তেল ইউজ করবেন না। আবার বলছি,Nivea Soft ক্রীম টা ইউজ করবেন। যেকোন দোকানেই ক্রীম টা কিনতে পাওয়া যায়। ছোট একটা Nivea Soft এর দাম পড়বে ৮০-৯০টাকা।

  • যাদের দাড়ি আছে
যাদের দাড়ি আছে অনেক,শুধু কয়েকটা ফাকা জায়গা ফিলাপ করার জন্য মিনক্স ইউজ করতে চাচ্ছেন,তারা শুধু যেই জায়গায় দাড়ি তুলতে চান,সেই জায়গায় ইউজ করবেন,পুরো দাড়িতে ইউজ করার দরকার নাই।

  • মিনক্সিডিলের সাথে আর কোন সাপ্লিমেণ্ট নিতে হবে ? 
মিনক্স এর সাথে মাল্টিভিটামিন ব্যাবহার করতেই হবে ব্যাপার টা এমন না ।সাথে পরিমিত মাত্রায় ফলিক এসিড গ্রহন,ব্লাড সার্কুলেশনকে ত্বরান্বিত করে।কিনে নিতে পারেন,যা আপনাকে সব কিছুর বাইরে অন্তত সুস্থ রাখবে।বায়োটিন অনেকের ক্ষেত্রে বুশ্ট আপ দেয়...অনেকে ১০০০০mcg বায়োটিন ব্যাবহার করে উপকৃত হয়েছেন।যদিও এ ক্ষেত্রে বায়োটিনের খুব একটা ভুমিকা আছে বলে শোনা জায়নি। এছাড়া জোজোবা ওয়েল,জামাইক্যান ব্ল্যাক ক্যাস্টর ওয়েল ও পিপারমিণ্ট ওয়েল মিক্স ভালো সাপোর্ট দেবে।

  • ডারমারোলার কি ? 
ডারমারোলার হল আর একটি এডিশনাল সাপ্লিমেণ্ট যাকিনা মিনক্স জার্নিতে খুব সাহায্য করে । অনেকগুলো সাইজের কিনতে পাওয়া গেলেও স্কিনে ব্যাবহারের জন্যে ০.৫mm সবচেয়ে পারফেক্ট । এটা ব্যাবহারের আগে জেনে নিতে হবে এবং সঠিক উপায়ে ব্যাবহার না করলে সাইড এফেক্ট ও ফলাফল বিপরীত হতে পারে । ডারমারোলার দিয়ে স্কিনে রোলিং এর মাধ্যমে অসংখ্য পাংচার/ছিদ্র তৈরি করে কোলাজেন নামক পদার্থ তৈরিতে ভুমিকা নেয় আর কোলাজেন হেয়ার প্রডিউসে ভুমিকা রাখে_তাই সপ্তাহে ২-৩ বার ঠিক ত্বকের যেই জায়গায় বিয়ার্ড এক্সপেক্ট করছেন সেই জায়গায় স্ট্রেইট,এঙ্গেল,হরিজণ্টাল ও ক্রস হেচিং –এর মাধ্যমে রোলার দিয়ে ব্যাবহার করতে হয়।ব্যাবহারের আগে অবশ্যই রোলারটিকে ‘isopropyl alcohol’ - এ চুবিয়ে রাখতে হবে।এক্ষেত্রে...একটি পাত্রে ২০ml পানি নিয়ে সেখানে ৪/৫ ফোঁটা ‘isopropyl alcohol’দিয়ে অন্তত ২ মিনিট রেখে তারপর রোলিং স্টার্ট করুন। ‘isopropyl alcohol’-হলো জীবানুনাশক লিকুইড_যেমন-হেক্সিসল।এগুলো খুবই সহজলভ্য এবং যেকোনো মেডিসিন স্টোরে কিনতে পাওয়া যায়। মনে রাখতে হবে,ডারমারোলিং করার অন্তত ২৪ ঘন্টার পর মিনক্স ব্যাবহার করুন।কারন রোলিং এর উদ্দেশ্যই হল স্কিনে কোলাজেন প্রডিউস করা মিনক্স দ্রুত এবসোর্ব করা নয়।আর রোলিং এর পর পরই যেহেতু মাইক্রোনিডলিং/পাংচার এর মাধ্যমে স্কিনে অসংখ্য ছিদ্র তৈরি হয়ে যায় এবং সেগুলো পূরণ হতে অন্তত ২৪ ঘণ্টা সময় নেয় তাই রোলিং এর অন্তত ২৪ ঘণ্টা পর মিনক্স এপ্লিকেশন ব্যাবহার করতে হয়, নতুবা রোলিং করবার কোন যুক্তিযুক্ত মানে নেই।।

  • এক বোতল মিনক্স এ কয়দিন যাবে?
এক বোতল প্রতিদিন দুইবার ইউজ করলে ১মাস যাবে।

  • দিনে একবার ইউজ করলে কি ফল পাব?
পাবেন,কিন্তু সময় বেশি লাগবে।

  • মিনক্স মুখে লাগিয়ে কি বাইরে বের হওয়া যাবে?
বাইরে রোদ থাকলে মিনক্স মুখে লাগানোর পর অন্তত এক ঘন্টা রোদ থেকে দূরে থাকতে হবে। আর রোদ না থাকলে লাগানোর পর পর ই বের হতে পারবেন।

  • মিনক্স মুখে গেলে সমস্যা আছে?
একটু আধটু ঠোট থেকে মুখে গেলে কোন সমস্যা নাই।

  • দিনে ৩ বার ইউজ করা যাবে?
না,দিনে ৩বার ইউজ করলেই তারাতাড়ি দাড়ি উঠবেনা,উলটা স্কিন কন্ডিশন খারাপ হয়ে যাবে,ফলে দাড়ি উঠতে প্রব্লেম হবে।

  • মিনক্স কি প্রতিদিন দিতে হবে?
ডেইলি ইউজ করা ভাল,তবে মাঝেমধ্যে ১-২দিন কোন কারনে না দিতে পারলেও ভয় পাবার কিছু নাই,গ্রোথ একটু কমবে এইটুক ই,তবে ৩/৪দিন এর বেশিদিন মিনক্স ইউজ করা বন্ধ করে রাখবেন না।
মিনক্স আর কোথায় ইউজ করা যাবে?
অনেকে আইব্রু তে ইউজ করে,এতে আইব্রু ঘন হয়। আর মাথার চুলে ইউজ করা হয় এইটা সবাই জানেন। আর অন্য কোথাও ইউজ করবেন না ভুলেও।

  • মিনক্স এর Brand change করা যাবে?
হুম,করা যাবে,কোন প্রব্লেম হবেনা।

  • কিছু কথা
সবচেয়ে বড় যে ৩টি বিষয় হচ্ছে মিনক্স জার্নিতে- 

  1. গোপনীয়তা: আপনি যখন আপনার কোন বন্ধুকে মিনক্স এর ব্যাপারে বলবেন সে এটা নিয়ে উপহাস করতে পারে,তখন আপনার নিজের ই কষ্ট লাগবে ।
  2. রুটিন মাফিক চলা: পরিমিত পরিমাণ ঘুমাবেন,হালকা ব্যায়াম করবেন,দুশ্চিন্তামুক্ত থাকবেন,প্রচুর পানি খাবেন,পুষ্টিকর খাবার খাবেন। এই পাচ টা অভ্যাস ফলো না করলে দাড়ি গজাতে সময় বেশি নিবে।
  3. ধৈর্য: এইটা কোন জাদুকরী ওষুধ না যে আজকে লাগাইলেন আর ২মাস পরে মুখ ভর্তি ঘন কালো দাড়ি তে ভরে যাবে,যাদের মিনক্স ছাড়া দাড়ি উঠসে তাদের ও ১-২বছর লাগসে দাড়ি ঘন কালো হইতে,তাই সবুর করেন আর মিনক্স ইউজ করতে থাকেন,ছয় মাস পর্যন্ত ইউজ করেন রেগুলার,তারপরেই দেখবেন আপনার মুখ ভর্তি দাড়ি। 
এসব বিষয় মেইন্টেইন করলেই আশা করি আপনি আপনার কাঙ্খিত ফলাফল পাবেন।


পার্ট ২: ডার্মারোলার (Dermaroller/Skin Roller)


  • ডার্মারোলার কি?

এটা মুলত উন্নত দেশগুলাতে অনেক পপুলার। বিশেষ করে মেয়েদের মধ্যে বেশি পপুলারিটি।এইটা স্কিন এ ব্রন এর দাগ,অন্য কোন দাগ,বয়সের ছাপ ইত্যাদি দূর করার জন্য ব্যবহৃত হয়ে আসছিল।একটা এক্সপেরিমেন্ট এ দেখা যায় যে এইটা মিনক্স এর সাথে ব্যবহারের ফলে মাথার চুল বেশি গজায়।আমরা এটাকে দাড়ি উঠার কাজে মিনক্স এর সাথে ব্যবহার করি।
কিভাবে কাজ করে? এটিতে শত শত ছোট ছোট Needle থাকে।এই Needle গুলো দিয়ে দাড়ির যায়গায় অসংখ্য ছিদ্র করা হয়। ফলে ওই যায়গার স্কিন এ ব্লাড সার্কুলেশন বাড়ে,হেয়ার ফলিকল পুষ্টি পায়,ওই যায়গার স্কিন কন্ডিশন ভাল হয়,কলাজেন বেশি প্রডিউস হয়।

Dermaroller/Skin Roller

  • কোনটা কিনব? 

ডার্মারোলার অনেক রকমের আছে। 0.25mm থেকে শুরু করে 3mm পর্যন্ত। দাড়ির জন্য 0.5mm, 0.75mm, 1mm এই তিনটার যেকোনটা ইউজ করবেন।কারন দাড়ির জন্য কলাজেন টা অনেক ইম্পর্টেন্ট।আর 0.5mm এর নিচের সাইজ গুলাতে কলাজেন প্রডাকশন হয়না,আর 1mm এর উপরের সাইজ গুলো ডাক্তার এর সাহায্য ছাড়া ইউজ করতে পারবেন না। তাছাড়াও ডার্মারোলার Stainless Steel এবং Titanium এই দুই রকমের আছে। Titanium এর গুলোর দাম একটু বেশি। দুইটার কাজ একি,Titanium টা বেশিদিন টিকে। Stainless Steel এর গুলো ৬মাস পর্যন্ত ইউজ করা যায় আর Titanium এর গুলো ৮-৯মাস পর্যন্ত।

  • কোন সাইজ কিনব? 

সাইজ যত কম পেইন তত কম,আবার সাইজ যত বেশি কাজ তত বেশি। 0.5mm কিনলে পেইন একটু কম হয় কিন্তু কলাজেন প্রডাকশন টাও কম হয়। তাই 1mm কিনা টা বেস্ট। তাছাড়া 0.5mm অথবা 0.75mm কিনলে সপ্তাহে দুই তিন বার ইউজ করতে হবে,অন্যদিকে 1mm কিনলে সপ্তাহে মাত্র একবার ইউজ করতে হবে।

  • কিভাবে ইউজ করব? 

কিভাবে ইউজ করবেন এইটা বললে কখনো বুঝবেন না,তাই ইউটিউব এ গিয়ে সার্চ দেন যে 'How to use dermaroller for beard' এবং দেখে ফেলুন, দেখলেই বুঝে যাবেন। আপনাদের সুবিধার জন্য আমি একটি ভিডিও লিঙ্ক দিচ্ছিঃ ভিডিও

অনেকেই বলেন যে ডার্মারোলার ইউজ করার সময় আস্তে আস্তে প্রেশার দিতে,কিন্তু আপনার উচিত মোটামোটি জোরে প্রেশার দেয়া,তাইলে Needle গুলো ভাল মত ঢুকবে,আর কলাজেন প্রডাকশন ও বেশি হবে। মিনক্স এবং ডার্মারোলার মিনক্স এর সাথে ডার্মারোলার ব্যবহার করা হয় এইজন্য যে এইটা মিনক্স এর কাজ অনেক সহজ করে দেয়। ডার্মারোলার এর কারনে অনেক নতুন নতুন হেয়ার ফলিকল এর উপর মিনক্স কাজ করতে পারে,তাই দাড়ির ভাল কাভারেজ পাওয়া সহজ হয়।যতদিন মিনক্স ইউজ করবেন ততদিন সাথে ডার্মারোলার ইউজ করবেন।মনে রাখবেন,দাড়ি গজানোর জন্য শুধুমাত্র মিনক্স ই এনাফ,বাট সাথে ডার্মারোলার ইউজ করলে ফলাফল অনেক সন্তোষজনক হয়।
আগে ও পরে ডার্মারোলার ইউজ করার আগে এবং পরে ডার্মারোলার এর মাথার অংশ কে জীবানুমক্ত করতে হয়।এক কাপ পানিতে ১০-১২ফোটা হেক্সিসল দিয়ে ওই পানিতে ডার্মারোলার এর Needle ওয়ালা যে অংশ (মাথা) ওইটা ২-৩মিনিট ভিজায় রাখবেন,তারপর তুলে সেটা ২-৩মিনিট শুকায়া তারপর ইউজ করবেন।ইউজ করা শেষ হলে আবার একি পানিতে একিভাবে জীবানুমুক্ত করে তারপর শুকায়া রেখে দিবেন।

  • কিভাবে কি করবেন

প্রথমে ফেইসওয়াস দিয়ে মুখ ধুবেন,তারপর মুখ মুছে মুখে Nivea Soft দিবেন।তারপর ডার্মারোলিং করবেন এবং করা শেষ হলে মুখ আবার ফেইসওয়াস দিয়ে ধুয়ে মুখ মুছে Castor oil দিয়ে কিছুক্ষণ বৃত্তাকারে মেসাজ করবেন।কাজ শেষ।

  • টিপস এন্ড ট্রিকস

যেহেতু ডার্মারোলিং এর ২৪ঘন্টা পর মিনক্স ইউজ করতে হয়,তাই আপনার পরের ২বার মিনক্স দেয়া হয়না,বাট আপনি চাইলে ১বার মিনক্স দেয়া বন্ধ করেও ডার্মারোলিং করতে পারবেন।কিভাবে??যেইদিন ডার্মারোলিং করবেন সেইদিন রাত এর মিনক্স দিবেন সন্ধ্যা ৭টায়,তারপর রাত ১১টায় মুখ ধুয়ে ১১:৩০ এ ডার্মারোলিং করবেন।তারপর ঘুমায় পড়লেন,পরের দিন রাত ১২টায় আবার মিনক্স দিবেন।তাইলে মিনক্স এর মাত্র একটা ডোজ মিস হবে।

  • কিনব কোথা থেকে? 

ডার্মারোলার কিছু অনলাইন শপ এ কিনতে পাবেন।দাম Stainless Steel এর গুলো ৫০০-৭০০টাকা আর Titanium এর গুলো ৯০০-১০০০টাকা।

  • হেক্সিসল, CastorOil, NiveaSoft 

হেক্সিসল যেকোন ফার্মাসী তে পাবেন,দাম ৩৫-৪০টাকা ছোট বোতল। Castor Oil এবং Nivea Soft যেকোন ভাল কসমেটিক্স এর দোকানে পাবেন। দাম Castor Oil ১৮০-২০০টাকা ছোট বোতল আর Nivea Soft 110-120টাকা মাঝারি সাইজ।

  • কিছু কথা
  1. ব্রন এর উপর ডার্মারোলিং করবেন না,করলে ব্রন বাড়বে।
  2. ডার্মারোলিং এর ২৪ঘন্টা পর মিনক্স ইউজ করবেন,এর আগে ভুলেও করবেন না।
  3. ডার্মারোলিং যেদিন করবেন ওইদিন যেই যায়গায় ডার্মারোলিং করসেন ওই যায়গায় জালাপোড়া করবে,লাল হয়ে থাকবে,এইটা নরমাল।
  4. ডার্মারোলিং এর সময় কোন কোন যায়গা থেকে এক দুই ফোটা রক্ত বের হলে ভয় পাওয়ার কিছু নাই,এইটা নরমাল।
পার্ট ৩: Biotin আর Castor Oil

এবার আমি আলোচনা করব Biotin আর Castor Oil নিয়ে।

1.Biotin Tablets
Biotin (Vitamin B7) চুলের গ্রোউথ আর হেলথ এর জন্য অনেক দরকারি একটি ভিটামিন। তাই আমরা এটি মিনক্স জার্নি তে ইউজ করতে বলি। মিনক্স জার্নি স্টার্ট করার প্রথম দুই মাস Biotin খাওয়া মানেই শুধু শুধু টাকা খরচ করা।কারন ভেলাস হেয়ার গুলো মোটামুটি পিগমেন্টেশান পাওয়ার আগ পর্যন্ত Biotin এই গুলোর উপর কোন কাজ ই করতে পারবেনা। তাই Biotin খাবেন মিনক্স জার্নি স্টার্ট করার ২মাস পর থেকে। Natrol Biotin 10000mcg এর এক বোতল কিনবেন,এক বোতল এ তিন মাস দশ দিন যাবে। প্রতিদিন রাতে খাবার পর একটা ট্যাবলেট খাবেন,সাথে দুই গ্লাস পানি খাবেন। কারন সাথে বেশি করে পানি না খেলে Biotin এর Unwanted Side Effects দেখা দেয়। এক বোতল Biotin এর দাম পড়বে 980 টাকা।

2.Castor Oil
Castor oil চুল কে ঘন কালো করার কাজে অনেক আগে থেকে ব্যবহৃত হয়ে আসছে।তাই এটি আমরা মিনক্স জার্নি তে ইউজ করতে বলি। Castor Oil দুই রকম আছে। একটা Pure Castor Oil আরেকটা Jamaican Black Castor Oil (JBCO). দুইটার মধ্যে JBCO একটু ভাল বাট এইটার দাম অনেক বেশি আর এইটার গন্ধ টাও ভাল না। তাই Pure Castor Oil টাই বেস্ট। যেকোন ভাল কসমেটিক্স এর দোকানেই Castor Oil পাবেন। এটাও ইউজ করবেন মিনক্স জার্নি স্টার্ট করার ২মাস পর থেকে ডার্মারোলিং এর পর মুখ ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে মুখে Castor Oil লাগাবেন। ছোট এক বোতল Castor Oil এর দাম পড়বে ১৪০-১৫০টাকা। এক বোতল এ ২/৩মাস যাবে।

পুনশ্চ:
মিনক্স জার্নি তে শুধুমাত্র মিনক্স ইউজ করলেও দাড়ি উঠবে। যারা একটু তাড়াতাড়ি ভাল রেসাল্ট চান,তাদের জন্য এইগুলা।

যাদের দাড়ি উঠেনা বা কম উঠে তাদের জন্য কিছু কথা ও টিপসঃ

তিন মাস থেকে ছয় মাসের মধ্যে আপনার ও দাড়ি উঠবে ইনশাআল্লাহ।
আমি ২০১৩ তে প্রথম মেডিকেল এ পড়তে গিয়ে মিনক্স সম্পর্কে জানতে পারি,তখন খুব একটা কেউ এই বিষয়ে জানত না,অনলাইন এ jeffsbeardboard নামে একটা বিদেশি ফোরাম ছিল যারা প্রথম মিনক্স কে ফেসিয়াল হেয়ার এর জন্য ইউজ করা শুরু করে।তাদের বিফোর আফটার এর পিক দেখে আমি আমার জার্নি স্টার্ট করি।

ইনশাল্লাহ একসময়ের আমার বেবী ফেইস এ আজকে ফুল দাড়ি হইসে।আমি তিন মাস ইউজ করসিলাম।পরে ব্রন হচ্ছিলো অনেক তাই বাদ দিয়ে দিসিলাম। এখন ব্রন এর ট্রিটমেন্ট পাইসি বলে আবার নিউ মিনক্স জার্নি শুরু করতে যাচ্ছি। আমার কানেক্টর গুলা ফিলাপ করার জন্যই এইবারের জার্নি।

Tips :

  1. Trugain 5% ব্যবহার করবেন না, আমার মতে এটি সবচেয়ে খারাপ Minoxidil ব্র্যান্ড যা বাংলাদেশে পাওয়া যায়, এটি ZISKA pharma এর এবং এতে কিছু গুণগত সমস্যা রয়েছে। Trugain এ সাইড ইফেক্ট বেশি, ব্যাবহারের ফলে মুখ কালো হয়ে যায়, এরকম অনেক সমস্যা আছে। আমি নিজেই এর ভুক্তভুগি। নিজের অভিজ্ঞতা + আরও অনেক এর অভিজ্ঞতা থেকে বলছি... তা ছাড়া দেখুন সাইড ইফেক্ট যে সবার হবে সেটা না, কারও কারও হয় আবার কারও কারও হয় না। যেহেতু আমি আগের থেকে বুঝতে পারছি না যে কার হবে আর কার হবে না এবং আমি নিজে সাইড ইফেক্ট ফেস করেছি তাই সবাইকে সাবধান করে দিলাম।
  2. দেশি ব্র্যান্ড এর ভেতর Splendora 5% ব্যবহার করুন এটি Square এর, এটি বাংলাদেশে পাওয়া সবচেয়ে ভালোটি, এটিতে অ্যালকোহল এর দুর্গন্ধ নেই, কম পার্শ্বপ্রতিক্রিয়া তাই বেশি লাভ। trugain ও splendora এর ভেতর দামের অনেক পার্থক্য। আবার কেউ ভাববেন না যে আমি কোন ব্র্যান্ড প্রমোশন করছি। যা লিখছি নিজের অভিজ্ঞতার থেকে। কেউ মনে কষ্ট নিবেন না। এ ছাড়াও Kirkland নামে আরেকটি অ্যামেরিকান ব্র্যান্ড বাংলাদেশে বিভিন্ন অনলাইন শপ এ পাওয়া যায়। সেটাও অনেক ভালো।
  3. Beard oils,biotin supplement বা অন্য কোনও supplement আপনাকে দাড়ি বাড়াতে সাহায্য করবে না, তারা চুলগুলি আরও সুস্থ করে তুলবে, তাই এটির পিছনে পড়ে না থেকে আপনার মিনিক্সিডিলের সাথে থাকুন।
  4. Dermarolling দাঁড়ি বৃদ্ধির ক্ষেত্রে নতুন প্রযুক্তি, আপনি dermaroller ব্যবহার না করেও দাড়ি বাড়াতে পারেন, আবার আপনি ইচ্ছা করলেই dermaroller ব্যবহার করতে পারেন, আপনার এটি ব্যবহার করা উচিত। এটি আপনার দাড়ি পাওয়ার প্রক্রিয়া দ্রুততর করবে। এটি আপনার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। এটি সপ্তাহে একবার ব্যবহার করুন এবং Dermarolling এর 24 ঘন্টার পর MINOXIDIL ব্যবহার করুন।
  5. Testosterone (DHT) হল হরমোন যা আপনার দাঁড়িকে পরিপক্ব করে। একজন endocrinologist কাছে যান এবং আপনার Testosterone লেভেল পরীক্ষা করুন, আপনার Testosterone মাত্রা কম হলে আপনার endocrinologist আপনাকে Testosterone থেরাপির দেবে। ডাক্তারের পর্যবেক্ষণে এই থেরাপি করা হয়।
  6. ৩ মাস আগে দাঁড়িতে কোন উল্লেখযোগ্য পরিবর্তন খুঁজে পাবার আশা করবেন না, আপনার যাত্রা জুড়ে প্যানিক করবেন না, কারো আগে আর কারো পরে কাজ হয়। ৬ মাস ধরে আপনি এটা নিয়মিত ব্যবহার করলে আপনার দাঁড়ি হবেই, আর যদি না হয় তবে আপনি অন্য গ্রহ থেকে এসেছেন।
  7. Minox যাত্রার প্রথম 3 মাসে শেভ না করার চেষ্টা করুন!
  8. যখন minox লাগাবেন তখন এটি 2-3 মিনিট জন্য ম্যাসেজ করার চেষ্টা করুন, ম্যাসেজ করাটা খুব গুরুত্বপূর্ণ।
  9. মিনিক্স প্রয়োগ করার পরে অন্তত 1 ঘণ্টা মুখ স্পর্শ করবেন না। 4 ঘণ্টা পরে আপনার মুখ ধুয়ে নিন এবং moisturizer (nivea soft) প্রয়োগ করুন।

যদি আপনার কোন প্রশ্ন থাকে, কমেন্ট করুন।  আমি প্রতিটি কমেন্ট এর উত্তর দেওয়ার চেষ্টা করব।

আমারও একসময় দাড়ি ছিলনা,তাই কস্ট টা বুঝি,আসুন আমরা সবাই একসাথে আমাদের জার্নি শুরু করি।


========================================================================

মন্তব্য অথবা কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

মিনক্সিডিল একটা স্কিনে ব্যবহার করার মেডিসিন। মিনক্সিডিল আসলে চুলে ব্যবহার করা হয় । মূলত প্রথমে এটি উচ্চ রক্তচাপের ঔষধ হিসেবে ব্যবহৃত হলেও পাশ্বপ্রতিক্রিয়া হিসেবে দেখা গেছে হেয়ার গ্রোথের কাজ করে । এখন এটিকে আমরা দাড়ির জন্য ইউজ করি । এখন পর্যন্ত মিনক্সিডিল ব্যবহার করে শত শত মানুষ দাড়ি গজিয়েছেন।

Labels:

Post a Comment

  1. এটা ব্যবহারের শুরু করার পর কি সেভ করা যাবে?

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ কমেন্ট করার জন্য। সেভ না করাই ভালো... ট্রিম করতে পারেন।

      Delete
    2. 0.25 mm কি দাড়ির জন্য রোল করা যাবে?

      Delete
  2. একমাস যাবত trugain ব্যাবহার করছি,কিছু পসমের মত উঠছে এখন রোলার ব্যাবহার সুরু করতে চাচ্ছি।। কোন সমস্যা আছে কি?

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ কমেন্ট করার জন্য। হ্যাঁ শুরু করতে পারেন। কোন সমস্যা হবে না। তবে রোলার নিয়ম অনুযায়ী ব্যবহার করবেন।

      Delete
  3. আমার ব্রনের সমস্যা, আমি মিনিক্সিডিল ব্যভার করতে চাচ্ছিলাম, আপনি বলেছিলেন ব্রনের ট্রিটমেন্ট পেয়েছেন তাই আবার জার্নি স্টার্ট করতে যাচ্ছেন, যদি একটু বলতেন কাইন্ডলি কি ট্রিটমেন্ট পায়েছেন ব্রনের, তাহলে খুব উপকার হত

    ReplyDelete
    Replies
    1. বেশি বেশি পানি খেতে হবে... দিনে ৩-৪-৫ লিটার করে... ধন্যবাদ সাথে থাকার জন্য...

      Delete
  4. ভাই মাথার সব যায়গায় কি ব্যবহার করা যাবে

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ যাবে... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  5. মাথার যেই যায়গায় চুল কম সেই যায়গায় শুধু ব্যাবহার করবো? নাকি পুরা যায়গায়?

    ReplyDelete
    Replies
    1. চুল যেখানে কম সেখানেও লাগাতে পারেন... আবার মাথার সব যায়গায় ও লাগাতে পারেন... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  6. মাথার যে সকল অংশে টাক হয়ে গেছে সেখানে ব্যবহার করলে ফল পাওয়া যাবে কিনা

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ যাবে... তবে সবথেকে ভালো হয় কোন ভালো ডক্টর দেখিয়ে তারপর ইউজ করা... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  7. Replies
    1. উপরে লেখাটা একটু মনোযোগ দিয়ে পড়ুন... পার্ট-২, ডার্মারোলার... আশা করি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  8. Replies
    1. দাঁড়ি নাকি চুলের জন্য?

      Delete
  9. Minoxidil ৫% মাথায় ব্যাবহারের পর তেল লাগানো যাবে?

    ReplyDelete
    Replies
    1. না... মাথায় মিনক্স থাকা অবস্থায় কিছুই ব্যাবহার করা যাবে না...ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  10. মিনসিল্ক ৫% দেয়ার জন্য একজন পরামর্শ দিয়েছিল কিন্তু সেটা মার্কেটে পাওয়া যায় না এখন কি করা যায়??

    ReplyDelete
    Replies
    1. বাজারে ট্রুগেইন, স্প্লেনডোরা ইত্যাদি অনেক ব্র্যান্ড আছে এসব ইউজ করতে পারেন... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  11. আমার মাথায় চুল আছে কিন্তু সেগুলো অধিক হারে ঝড়ে যাচ্ছে এবং চিকন ও পাতলা হয়ে যাচ্ছে..
    এক্ষেত্রে আমি যদি মিনক্সিডিল ইউজ করি... চুল ঠিক হবার পর ইউজ করা ছেড়ে দিলে কি চুল আগের মত পড়া শুরু হবে..!!

    ReplyDelete
    Replies
    1. না... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  12. ভাই Splendora আর Krikland এর মধ্যে কোনটা বেশি ভালো হবে

    ReplyDelete
    Replies
    1. দুইটাই অনেক ভালো, Splendora বাংলাদেশি আর Krikland বিদেশি, যেটা আপনার হাতের কাছে সহজলভ্য সেটা ব্যবহার করতে পারেন। ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
    2. Kirkland ইউজ করেছি ২টা এখন কি splendora ব্যবহার করতে পারব। কোন সমস্যা হবে কি?

      Delete
  13. ভাই আমি splendora 5% ইউজ করি ডাক্তারের পরামর্শে চুলের জন্য । সপ্তাহে ৬দিন ইউজ করি ও বাকি ১দিন চুলে তেল দিই । এক্ষেত্রে সমস্যা হবে?

    ReplyDelete
    Replies
    1. তেল ইউজ না করাই ভালো। তবে আপনি castor oil ইউজ করতে পারেন। ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  14. ভাই Minox ব্যাবহারের পর কি শুধু পানি দিয়ে মুখ ধুয়ে ফেলব নাকি ফেসওয়াস ব্যাবহার করা যাবে?

    ReplyDelete
    Replies
    1. হালকা ফেস ওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  15. ইউটিবে একটা ভিডিও দেখলাম এটা ব্যাবহার করলে দাড়ি উঠে কিন্তু এটা ব্যাবহারের পর দাড়ি পড়ে যায় এবং আগেরগুলো সহ পড়ে যায়, ব্যাপারটা একটু বলবেন ভাই?

    ReplyDelete
    Replies
    1. এসব ভিত্তিহীন কথায় কান না দিয়ে ইউজ করতে পারেন। ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  16. ১.ভাই আপনার মুখে যে ব্রন হয়তো সেটা কিভাবে সমাধান খুজে পেলেন তা বলবেন কি?

    ২.আর হা Splendora ব্যবহার করলে কি চুলকাবে? আমার আবার মুখে এলার্জি ও ব্রন আছে সমস্যা হবে কি?

    ৩.Splendora এর দাম কত?

    ReplyDelete
    Replies
    1. এলার্জি থাকলে ইউজ না করাই ভালো... আর ব্রণ দূর করার জন্য নিয়ম মাফিক খাবার,ঘুম আর ব্যায়াম করতে হবে। Splendora এর দাম এখন ৬০০+ টাকা... ধন্যবাদ সাথে থাকার জন্য..

      Delete
  17. আমার মাথা প্রায় টাক হয়ে গেছে,
    মিনক্স ইউজ করলে কি আগের মত চুল পাব?

    ReplyDelete
    Replies
    1. ধৈর্য্য ধরে ইউজ করে দেখতে পারেন.... ধন্যবাদ সাথে থাকার জন্য...

      Delete
  18. Vai mathai baboharer por dhuya newar somoi ki sampu use kora jabe ??? Janaben plz !!!!

    ReplyDelete
    Replies
    1. হ্যা যাবে ভাই.... ধন্যবাদ সাথে থাকার জন্য

      Delete
  19. ভাইয়া আমার মুখের বাম পাশে মোটামুটি দাড়ি আছে, কিন্তু ডান পাশে একেবারেই নেই, যার কারনে দেখতে খুব বাজে দেখায়, কি করনীয় প্লিজ বলেন ভাইয়া

    ReplyDelete
  20. প্রথমে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি, চুল সম্পর্কিত পরিপূর্ণ লেখার জন্য। এইরকম বিশদ বর্ণনা সহকারে আর লেখা পাইনি। আমি উপকৃত হয়েছি এবং কৃতজ্ঞতা জানাচ্ছি সুন্দর একটা লেখার জন্য। আমার মত অনেকে উপকৃত হবে বলে আশা করি। ভাই,আমার মাথার সামনের দিকে চুল নেই বললেই চলে। ডাক্তার আমাকে ট্রুগেইন ব্যবহারের পরামর্শ দিয়েছে। এখন আমি ট্রুগেইন ব্যবহারের ৪-৫ দিনের মধ্যে মাথার থেকে মোটা একটা চামড়াসহ কিছু চুল আপনা-আপনি উঠে গেছে। মোট দশ দিন নিয়মিত ট্রুগেইন ব্যবহার করছি এবং আগামী ছয় মাসও ট্রুগেইন ব্যবহার করব। ডাক্তার আমাকে টোটাল বায়োটিন ট্যাবলেট খেতে বলছে কিন্তু আপনার পরামর্শ অনুযায়ী এক মাস পর থেকে খাব বলে ঠিক করছি। আমার প্রশ্ন হল প্রথম ৪-৫ দিনে যে মাথার শুকনো মোটা চামড়াটা হালকা চুলসহ উঠে গেছে তা কিসের লক্ষণ ? আর টোটাল বায়োটিন সম্পর্কে আরো বিশদভাবে জানালে উপকৃত হব।

    ReplyDelete
    Replies
    1. আপনাকে স্বাগতম,ঠিক আছে বায়োটিন কিছুদিন পর থেকে খাওয়া শুরু করুন, আর সাধারণত মিনক্স ইউজ করলে স্কিন শুষ্ক হয়ে যায়, চিন্তার কিছু নেই, আপনি ময়েশ্চারাজিং কিছু ইউজ করেন ঠিক হয় যাবে। ধন্যবাদ সাথে থাকার জন্য।

      Delete
  21. আমার প্রশ্ন হলো Minix ৫.৬,মাস ইউজ করার পর যে নতুন চুল গজাবে ,তার পর ইউজ করা বন্ধ করে দিলে কি সে গুলো আবার পড়ে যাবে

    ReplyDelete
    Replies
    1. হ্যা, আপনাকে কি কমপক্ষে ১-২ বছর ব্যাবহার করার মানুসিকতা নিয়ে শুরু করতে হবে। ধন্যবাদ সাথে থাকার জন্য।

      Delete
  22. ইউটবে দেখেছি তারা বলে Minox যত দিন ইউজ করবেন ততদিনই চুল থাকবে ইউজ করা বন্ধ করে দিলে যে গুলো গজিয়েছে তা আবার পরে যাবে

    ReplyDelete
    Replies
    1. চুল টার্মিনাল হয়ে গেলে আর পড়বে না। ধন্যবাদ সাথে থাকার জন্য।

      Delete
  23. ভাই আমার মুখে হালকা দাড়ি গজিয়েছে চাপ দাড়ি গজানোর জন্য কি ব্যবার করলে সব থেকে ভালো হবে ..... আমার বয়স ২১+

    ReplyDelete
    Replies
    1. পোস্ট ফলো করুন। ধন্যবাদ সাথে থাকার জন্য।

      Delete
  24. অনেক ধন্যবাদ এতো সুন্দর পোষ্ট করার জন্য।ভাই আমার একটা প্রশ্ন ছিলো সেটা হলো আমি গুগলে পরছিলাম দাড়ির জন্য ইউক্যালিপটাস ক্রিম খুব উপকারী।এই ইউক্যালিপটাস ক্রিম কী এবং কোথায় পাবো যদি একটু বিস্তারিত বলতেন উপকৃত হতাম?

    ReplyDelete
  25. ভাই আমার বয়স 20 আমি 7-8 মাস যাবত Mintop minoxidil 5%ব্যবহার করছি কিন্তু মুখে খুব হালকা কিছু পশম উঠেছে। এর বেস্ট রেজাল্ট কবে পাব যদি এই বিষয়ে কিছু বলেন । ধন্যবাদ

    ReplyDelete
  26. ধন্যবাদ সুন্দর পরামর্শের জন্য

    ReplyDelete
  27. মাথার চুলের জন্য এটা কতটা কার্যকরী? মাথার চুলের জন্য কি শুধু Splendora 5% ব্যবহার করলেই হবে?নাকি সাথে অন্য কিছু ব্যবহার করতে হবে?যদি অন্য কিছু ব্যবহার করতে হয় তাহলে একটু পুরো প্যাকেজটা বলবেন।

    ReplyDelete
  28. চুলের জন্য ডার্মারোলার কত mm ব্যবহার করা ভালো?

    ReplyDelete
  29. আমি আগে ডার্মারোলার 0.5mm ব্যবহার করতাম কিন্তু চুল একটু বড় হওয়ার পর সেটা মাথায় ব্যবহার করা যায় না, চুলের জন্য চামড়া পর্যন্ত পৌছায় না, কত mm ব্যবহার করা লাগবে??

    ReplyDelete
  30. আমি ২মাস যাবত ব্যবহার করছি মুখের দাড়ির অংশ সহ সারা শরীরে লোম গজানো শুরু করেছে,,এমনকি কপালের ফাকা অংশেও লোম গজিয়েছে,,, দেখতে খুব বাজে লাগছে,,,,এর কারন কি আর কিভাবে এর সমাধান হবে ভাই?
    আর একটা কথা ২মাস Kirkland minoxidil 5% ব্যবহার করছি এখনকি splendora 5% ব্যবহার করতে পারব?

    ReplyDelete
  31. মিনক্স জার্নিত Castor oil কিভাবে ব্যবহার করব? বিস্তারিত জানলে উপকৃত হব।

    ReplyDelete
  32. আমি কি মিনবক্স জার্নিতে ভিটামিন সি সিরাম ও ভিটামিন সি ক্রিম ইউজ করতে পারবে কিনা

    আর ডারমারোলিং করার পর যদি ভিটামিন সি সিরাম ও ভিটামিন সি ক্রিম ইউজ করি তাহলে কি কোন দাড়ি গজাতে সমস্যা হবে কি একটু জানাবেন প্লিজ

    আমি এইসব এই জন্যই ইউজ করব কারণ আমার ফেইস এর মধ্যে মেছতা আছে

    ReplyDelete

[blogger]

Author Name

{picture#https://www.facebook.com/photo.php?fbid=1196479430442738} YOUR_PROFILE_DESCRIPTION {facebook#https://www.facebook.com/alwasikbillah} {twitter#https://twitter.com/awasikb} {google#https://plus.google.com/112469283873821392454} {instagram#https://www.instagram.com/awasikb}

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.