কম খরচে ভারত ভ্রমন

ইন্ডিয়া
ইন্ডিয়া

আমি সারাফাত রাজ। আমি একজন ছাত্র। আমার কোন আয় নেই । কিন্তু ভ্রমণের ইচ্ছা আঠারো আনা । এজন্য সারা বছর আমাকে সবাই যে টাকা-পয়সা দেয় তা জমিয়ে ঘোরাঘুরি করি। এই টাকার বড় অংশটা দেয় আমার বাবা। আমি সবসময় চেষ্টা করি সবচেয়ে কম খরচে সবচেয়ে বেশি ভ্রমণ করার। এবারেরটিও সেরকম ছিল। সিরিজটি উৎসর্গ করা আমার বাবাকে। 

আমার মোট ১৯ দিনের ট্যুর এ খরচ হয়েছিল বাংলাদেশি ২৩ হাজার টাকা(রুপি না)। আমার এই ট্যুর এর সময় কাল ছিল ১৯শে সেপ্টেম্বর ২০১৫ ( শনিবার) থেকে ৭ ডিসেম্বর ২০১৫ (মঙ্গল বার)
আমি আমার এই ভ্রমন মূলক লেখাতে প্রতিটা খুঁটিনাটি তুলে ধরার চেষ্টা করব। লেখার সাথে পর্যাপ্ত ছবি, ম্যাপ, খরচ এর তালিকা সব থাকবে,যাতে করে কেউ প্রথম বারের মত ইন্ডিয়া গেলেও একটা ধারণা নিতে পারে এখান থেকে। প্রতিটি পর্বের শেষে আমার খরচের হিসাবগুলো দাখিল করবো । 


আমার ট্যুর রুটটি ছিলঃ 
কলকাতা > কালকা > সিমলা > মানালি > কিলং > লাদাখ > কারগিল > কাশ্মির > দিল্লী > কলকাতা

আরও বিশদ ভাবে বলতে গেলেঃ
বেনাপোল > বনগাঁ স্টেশন > বিবাদি বাগ স্টেশন > ফেয়ারলি প্লেস > হাওড়া স্টেশন > কালকা (হরিয়ানা) > সিমলা > মান্ডি > মানালি > সোলং ভ্যালি > রোথাং পাস > কিলং (হিমাচল)-[জিসপা-দারচা-জিনজিগবার-বারলাচালা পাস-ভারতপুর-সারচু-নাক্বিলা পাস-গাটা লূপ - লাচুংলা পাস-প্যাং-তাগলাংলা পাস-মোর প্লেনস-উপসি-সিন্ধু নদ-কারু]> লেহ >প্যাংগং লেক > লেহ > কারগিল > কাশ্মীর > দিল্লী > কলকাতা

লেখার সব পর্ব গুলোর তালিকা দিয়ে দিলাম।
এই ক্রম অনুসারে ভ্রমন কাহিনী লেখার চেষ্টা করব।
১। কলকাতা 
২। কালকা 
৩। সিমলা 
৪। মানালি 
৫। কিলং 
৬। লাদাখ 
  • পর্ব-১৭ঃ মানালি থেকে কিলং হয়ে লাদাখের পথে-১ 
  • বিশেষ পর্ব ১ঃ আমার কিছু কথা ছিলো 
  • পর্ব-১৮ঃ মানালি থেকে কিলং হয়ে লাদাখের পথে বারলাচালা পাস-২ 
  • পর্ব-১৯ঃ মানালি থেকে কিলং হয়ে লাদাখের পথে সারচুতে-৩ 
  • পর্ব-২০ঃ সারচুতে পুলিশ চেকপোস্ট আর বিখ্যাত গাটা লুপ - ৪ 
  • পর্ব-২১ঃ মোর প্লেনস আর পৃথিবীর সবচেয়ে উঁচু দ্বিতীয় সড়ক তাগলাংলা পাস - ৫ 
  • পর্ব-২২ঃ অবশেষে বহুল প্রতীক্ষিত লেহ শহর, কিন্তু বাংলাদেশী হিসাবে আমি সেখানে অনাহুত তবে এক সত্যিকার ভদ্রলোকের অকৃত্রিম ভালোবাসা 
৭। লাদাখের রাজধানি লেহ 
  • পর্ব-২৩ঃ লাদাখের শহর লেহ আর সম্ভাষণ জুলে 
  • বিশেষ পর্ব ২ঃ আমার দেখা ভারতীয় নারীরা 
  • পর্ব-২৪ঃ লাদাখের শহর লেহ আর শান্তি স্তূপা 
  • পর্ব-২৫ঃ আধিক্য লাদাখের শহর লেহ পরিক্রমা 
  • পর্ব-২৬ঃ লেহ রাজপ্রাসাদ আর টুকিটাকি অন্যান্য 
৮। কারগিল 
৯। কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর 
১০। পেহেলগাও 
১১। কাশ্মিরের শীতকালীন রাজধানী জম্মু 
১২। দিল্লী 
১৩। কলকাতা

                 পরবর্তী পর্ব



##আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন...
=======================================================================


যারা কম খরচে ভারত ভ্রমন করতে চান তাদের জন্য তথ্যবহুল একটি আর্টিকেল

Post a Comment

  1. ভাই পরবর্তী পর্ব কবে পাবো

    ReplyDelete
    Replies
    1. খুব দ্রুত পাবেন ভাই :) ধন্যবাদ কমেন্ট এর জন্য :)

      Delete
  2. ভাই,আমাকে কি দয়াকরে আগ্রা-কাস্মির-সিমলা-মানালী-কুল্লু ট্যুর প্ল্যান করে দেয়া যাবে? আনুমানিক খরচসহ
    2018 তে ফেব্রুয়ারি/মার্চে যাবো ভাবছি।আপনার কি সেম রুটে যাওয়ার ইচ্ছা আছে? থাকলে সাথে যেতাম।
    ই-মেইল: hasanfaruk2012@gmail.com

    ReplyDelete
    Replies
    1. দুঃখিত এত বিলম্বে রিপ্লাই দেওয়ার জন্য... কোন সহযোগিতা লাগলে জানাবেন... ধন্যবাদ সাথে থাকার জন্য...

      Delete
  3. মেঘালয় চেরাপুঞ্জি পর্ব কবে পাব?

    ReplyDelete
  4. ১৯ সেপ্টেম্বর থেকে ৭ ডিসেম্বর কি ১৯ দিন হয়? লেখার শুরু তেই যদি এত বড় ছাগলামি, ভেতরে কি আছে আল্লাহ ই জানে।

    ReplyDelete

[blogger]

Author Name

{picture#https://www.facebook.com/photo.php?fbid=1196479430442738} YOUR_PROFILE_DESCRIPTION {facebook#https://www.facebook.com/alwasikbillah} {twitter#https://twitter.com/awasikb} {google#https://plus.google.com/112469283873821392454} {instagram#https://www.instagram.com/awasikb}

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.