ঘেটুপুত্র কমলা চলচ্চিত্রের সেই জমিদার বাড়ি দেখে আসুন

হরিপুর জমিদার বাড়ি
হরিণবেড় বা হরিপুর জমিদার বাড়ি , নাসিরনগর , ব্রাহ্মণবাড়িয়া ! 

আমরা অনেকেই হয়ত বিখ্যাত কথা সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক হুমায়ুন আহমেদ পরিচালিত " ঘেটুপুত্র কমলা " চলচ্চিত্রটি দেখেছি , এই চলচ্চিত্রটি যে বাড়িটিতে চিত্রায়ন করা হয়েছে সেটি হলো এই হরিণবেড় জমিদার বাড়ি যা স্থানীয়ভাবে ঠাকুর বাড়ি , বড় বাড়ি নামে পরিচিত !
জমিদার বাড়ি ঘাট

হুমায়ুন আহমেদ তাঁর চলচ্চিত্রের কাহিনির সাথে মিল রেখে সামনে বিস্তৃত হাওড় আছে এমন একটি পুরাতন রাজবাড়ি খুজছিলেন , অবশেষে তিনি এই জমিদার বাড়িটির খোঁজ পান ! এই জমিদার বাড়ির ইতিহাস নিয়ে ২০০৮ সালে বাংলাদেশী পরিচালক সাদিক আহমেদ কানাডিয়ান চিত্রনাট্যকার হিথার টেলরের কাহিনী অবলম্বনে " দা লাস্ট ঠাকুর " চলচ্চিত্রটি নির্মাণ করেন ! এই জমিদার বাড়িটি ব্রিটিশ আমলে তৎকালীন ত্রিপুরা পরগনার জমিদার কৃষ্ণপ্রসাদ রায় চৌধুরী নির্মাণ করেন , দেশভাগের পর তারা সপরিবারে ভারত চলে গেলে স্থানীয় কিছু পরিবার ও বাড়িটির পুরোহিত পরিবার এখানে বসবাস করে আসছে ! বাড়িটি দ্বিতল বিশিষ্ট , এখানে অন্দরমহল , বাইজি ঘর , বৈঠক খানা , কাজের লোকদের থাকার জায়গা সহ প্রায় ১০০ টি কক্ষ রয়েছে , বাড়ির সামনে দুপাশে দুটি মন্দির রয়েছে , উত্তর পাশ ঘেঁষে রয়েছে স্নানঘর ও ঘাট সহ পুকুর আর সামনে রয়েছে বিস্তৃত হাওড় যা বর্ষা মৌসুম সহ প্রায় ছয় মাস সম্পূর্ণ জলমগ্ন থাকে ! এ বাড়ির সুন্দর কারুকাজ ও সামনের হাওড়ের সৌন্দর্য আপনার চোখ জুড়িয়ে দিবে ! বাড়ি দেখার পাশাপাশি হাওড়ে নৌকা করে ঘুরা যায় , আশে পাশে বেশ কয়েকটি মঠ ও পুরনো স্থাপত্য ও রয়েছে ! বর্ষার শেষ দিকে আসলে এর আসল সৌন্দর্য উপভোগ করা যায় , এছাড়া যে কোনো সময়ে খুব সহজেই এখানে চলে আসতে পারেন !
হাওড়
যেভাবে যাবেনঃ
ঢাকা থেকে যেকোনো সিলেট অথবা ব্রাহ্মণবাড়িয়াগামী বাসে করে সরাইল বিশ্বরোড নামুন ভাড়া ২০০ টাকা , তারপর সি এন জি করে নাসিরনগর সদর ভাড়া ৪০ টাকা , নাসিরনগর সদর থেকে জমিদার বাড়ি সি এন জি করে ভাড়া ৪০ টাকা ! 

বর্ষাকালে সরাইলের ধর্মতীর্থ ( ধরন্তি ) থেকে নৌকা ভাড়া করে বিস্তৃত হাওড় দিয়ে সুন্দর প্রাকৃতিক দৃশ্য অবলোকন করেও যেতে পারেন ! অথবা ঢাকা থেকে সিলেটগামী যে কোন বাসে হবিগঞ্জের মাধবপুর ভাড়া ২৫০ টাকা , সেখান থেকে সি এন জি করে জমিদার বাড়ি ভাড়া ১৫-২০ টাকা !


========================================================================

মন্তব্য অথবা কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

Post a Comment

  1. ঢুকতে কোন টিকেট লাগে?

    ReplyDelete
    Replies
    1. আমার জানামতে আগে লাগত না... বর্তমান অবস্থা সঠিক জানি না :)

      Delete

[blogger]

Author Name

{picture#https://www.facebook.com/photo.php?fbid=1196479430442738} YOUR_PROFILE_DESCRIPTION {facebook#https://www.facebook.com/alwasikbillah} {twitter#https://twitter.com/awasikb} {google#https://plus.google.com/112469283873821392454} {instagram#https://www.instagram.com/awasikb}

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.