বাংলাদেশে সরকারি ভাবে বন-জঙ্গলে ক্যাম্পিং

বন-জঙ্গলে ক্যাম্পিং
আপনারা যারা বন-জঙ্গলে দু-একদিন ক্যাম্প করে থাকতে চান, কিন্তু সিকিউরিটি এবং অন্যান্য সাধারণ সুবিধার অভাবে থাকতে পারছেন না, তাদের জন্য সু-খবর!

আপাতত তিনটি জাতীয় উদ্যান/অভয়ারণ্যে ক্যাম্পিং করা যাবে। এগুলোর সাফল্যের উপর নির্ভর করে আস্তে আস্তে অন্যান্য বনে সাইটের সংখ্যা বাড়ানো/কমানো হতে পারে। বন বিভাগের সাথে ইউএসএইডের ক্রেল প্রকল্পের সহযোগিতায় স্থানীয় জনগণকে সংপৃক্ত করে এই সাইটগুলোতে ক্যাম্পিংয়ের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে যে সাইটগুলোতে এ সুযোগ পাওয়া যাবে তার বর্ণনা নিচে দেয়া হলোঃ


সাধারণ সুযোগ সুবিধাঃ

  • বন রক্ষী ও বন পাহারা দলের সাথে সদস্যরা তাদের বন পাহারা দেবার কাজের পাশাপাশি ক্যাম্প সাইটে রাত্রিকালীন পাহারা দিবেন।
  • যে কোন প্রয়োজনে সংশ্লিষ্ট বিট অফিসার অথবা সেখানকার সহ-ব্যবস্থাপণা কমিটির সাহায্য নেয়া যাবে।
  • প্রতিটি সাইটে ভাড়ায় তাবু পাওয়া যাবে। নিজের তাবু থাকলে সেটাও স্থাপণ করা যাবে। অফপিক সিজনে (মার্চ থেকে অক্টোবর) তাবু ভাড়া ৩০০ টাকা (২ জনের তাঁবু, ন্যাচার হাইক কিট ৩ মডেল)। নিজের তাবু থাকলে প্রতি তাবুর জন্য ১৫০ টাকা। সর্বোচ্চ ১০ টা তাঁবু ভাড়া পাওয়া যাবে। প্রতি সাইটে সর্বোচ্চ ৩০ জন এক রাতে থাকতে পারবেন। এছাড়া জন প্রতি সরকার নির্ধারিত বনে প্রবেশ ফি ২৩ টাকা (যেখানে প্রযোজ্য) দিতে হবে।
  • তাঁবু ভাড়া নিলে সংগে ক্যাম্প লাইট, হ্যামক, স্লিপিং ব্যাগ (শীত কালে) পাওয়া যাবে।
  • প্রতিটি সাইটে টয়লেট, সুপেয় পানির ব্যবস্থা বিনামূল্যে পাওয়া যাবে।
  • আগে থেকে জানিয়ে রাখলে খাবার পাওয়া যাবে (ভাত, ডাল, মাছ/মাংস, ভাজি ১০০-১২০ টাকা ও সকালের নাস্তা ভাজি, ডিম, পরটা ৫০-৬০ টাকা জনপ্রতি)।
  • এ সমস্ত সাইট থেকে অর্জিত আয় বন সংরক্ষণ ও বন পাহারা দলের সদস্যদের ভাতা বাবদ ব্যয় করা হবে।

সাইটের সংক্ষিপ্ত বর্ণনা ও যোগাযোগঃ

খাদিমনগর জাতীয় উদ্যান

১. খাদিম নগর জাতীয় উদ্যান, খাদিম নগর সিলেট।
সিলেট শহরের উপকন্ঠে এর অবস্থান। সিলেট শহর থেকে সিএনজি নিয়ে সরাসরি যেতে পারেন অথবা শাহ পরাণ গেইটে নেমে সেখান থেকে সিএনজি নিয়ে যেতে পারবেন।
সর্বোচ্চ ৩০ জন থাকতে পারবেন এক রাতে। তাঁবু ভাড়া পাওয়া যাবে ১০ টি।
যোগাযোগে:
মামুন: 01712003403


বারৈয়াঢালা ফরেস্ট অফিসের সামনে একটি গুই সাপ

২. বারৈয়াঢালা জাতীয় উদ্যান, সীতাকুন্ড-মিরসরাই, চট্টগ্রাম।
চট্টগ্রামের শহর থেকে মোটামুটি ৪০ কিমি দূরে এই উদ্যানের অবস্থান। প্রায় ৩,০০০ হেক্টরের এই উদ্যানের মধ্যে খৈয়াছড়া, নাপিত্তছড়া সহ অসংখ্য ঝর্ণা। ক্যাম্প সাইট বাওয়া ছড়া লেক ও সহস্র ধারা লেক। প্রতি সাইটে ৩০ জন করে সর্বোচ্চ ৬০ জন। তাঁবু ভাড়া পাওয়া যাবে ১০ টি।
যোগাযোগ: 
সরওয়ার উদ্দিন: 01815-578093

হাজারিখীল ক্যাম্প সাইট

৩. হাজারিখিল অভয়ারণ্য, ফটিকছড়ি, চট্টগ্রাম।
চট্টগ্রামের ফটিকছড়িতে অবস্থিত এই অভয়ারণ্য চট্টগ্রামের অক্সিজেন থেকে ফটিকছড়ির বাসে বিবির হাট এসে তারপর সেখান থেকে সিএনজিতে যেতে হবে হাজারিখিল অভয়ারণ্য। সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৩০ জন, তাঁবু ভাড়া পাওয়া যাবে ১০ টি।
যোগাযোগ:
আশীষ: 01817273740

বিশেষ অনুরোধঃ

যারা সত্যিকারভাবে বনকে ভালোবাসেন শুধু তারাই যাবেন। পিকনিক পার্টির জন্য বন না। যে সুযোগটা এতদিন কষ্ট করার পরে ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে দয়া করে সেটাকে ধ্বংস করে দিবেন না।



কার্টেসিঃ Rope4


========================================================================

মন্তব্য অথবা কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

আপাতত তিনটি জাতীয় উদ্যান/অভয়ারণ্যে ক্যাম্পিং করা যাবে। এগুলোর সাফল্যের উপর নির্ভর করে আস্তে আস্তে অন্যান্য বনে সাইটের সংখ্যা বাড়ানো/কমানো হতে পারে। বন বিভাগের সাথে ইউএসএইডের ক্রেল প্রকল্পের সহযোগিতায় স্থানীয় জনগণকে সংপৃক্ত করে এই সাইটগুলোতে ক্যাম্পিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

Post a Comment

  1. এর মধ্যে খাদিমনগর জাতীয় উদ্যানে আমার যাবার সৌভাগ্য হয়েছিল। খুবই চমৎকার জায়গা।

    ReplyDelete

[blogger]

Author Name

{picture#https://www.facebook.com/photo.php?fbid=1196479430442738} YOUR_PROFILE_DESCRIPTION {facebook#https://www.facebook.com/alwasikbillah} {twitter#https://twitter.com/awasikb} {google#https://plus.google.com/112469283873821392454} {instagram#https://www.instagram.com/awasikb}

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.