বাংলাদেশের পার্বত্য এলাকা সমূহে ভ্রমনের সময় সতর্ক থাকুন

আনোফেলিস প্রজাতির স্ত্রী মশা
বাংলাদেশের পার্বত্য এলাকা সমূহে ভ্রমন বিষয়ে একটি সতর্কতা মূলক পোষ্ট।

ভ্রমণ আমাদের সবার প্রিয়। বিশেষ করে যারা এডভ্যাঞ্চার পছন্দ করেন তাদের জন্য দেশের ভেতরে সবচেয়ে পছন্দের জায়গা হল আমাদের পার্বত্য এলাকা বা আমাদের পার্বত্য তিন জেলা বান্দরবন, রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি। সাধারনত দুর্গম এসব পাহাড়ি এলাকায় যোগাযোগের সুবিধা তেমন নেই বললেই চলে। তাই সাধারনত ভ্রমনের আগে আমরা অনেক রকম প্রস্তুতি নিলেও নিজেদের স্বাস্থ্য নিরাপত্তার কথা অনেকেই ভুলে যাই বা তেমন পাত্তা দিতে চাই না।

গত বছরেরে মাঝামাঝিতে বান্দরবনের থানচি থেকে ফিরে মারাত্নক ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ৭১ টিভির ক্যামেরাম্যান আলী হোসেন রিপন মারা যান।এটি খুবই অনাকাঙ্ক্ষিত ছিল।এ যুগে একজন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যাবে এটি আসলেই মেনে নেওয়া কঠিন।এই মৃত্যু এড়ানো সম্ভভ ছিল শুধু্মাত্র দরকার ছিল একটু সচেতনতা।

ম্যালেরিয়া হল একটি মশা দ্বারা পরিবাহিত রোগ যার জন্য দায়ী একধরেন প্যারাসাইট বা অণুজীব।সাধারণত ম্যালেরিয়ার দুই ধরনের প্যারাসাইটের দ্বারা মানুষ আক্রান্ত হয়। যার একটি plasmodium falciparum (pf) এবং অন্যটি হল plasmodium vivax (pv)। দেখা যায় যে plasmodium falciparum (pf) বা সেরিব্রাল ম্যালেরিয়ার কারনেই মৃত্যুর ঘটনা বেশি ঘটে।

তাই বলছি আপনারা যারা ম্যালেরিয়া প্রবন এলাকায় ভ্রমন করবেন তারা সেখান থেকে আসার পর জ্বর দেখা দিলেই অবহেলা না করে এবং শুধুমাত্র প্যারাসিটামল জাতীয় ঔষধকে সমাধান না ভেবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। অনেক সময় মশার মাধ্যমে আক্রান্ত হওয়ার ১২ থেকে ১৫ দিন পরেও ম্যালেরিয়ার লক্ষন দেখা দেয়।

আর একটি কথা আপনাদের বলে রাখা দরকার সেটা হল আপনি অবশ্যই চিকিৎসককে আপনার ম্যালেরিয়া প্রবন এলাকায় ভ্রমন সম্পর্কে বলবেন। তবে এখানে এটাও বলে রাখা দরকার যে সাধারনত আমাদের পার্বত্য এলাকা ছাড়া যেহেতু ম্যালেরিয়া দেখা দেয় না সেকারনে অন্যান্য এলাকায় এই রোগের ঔষধ তেমন পাওয়া যায় না তাই আপনি যোগাযোগ করতে পারেন জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচীর হটলাইনে: +8801787691370. তারা প্রস্তুত আছে বিনামূল্যে দ্রুত রোগ নির্নয় ও তাৎক্ষনিক চিকিৎসা প্রদানের জন্য। বাংলাদেশ সরকার যেহেতু ম্যালেরিয়া সেবা বিনামূল্যে প্রদান করে থাকে, তাই ম্যালেরিয়ার জন্য সবচেয়ে কার্যকারী ঔষধ ইনজেকশন বাজারে কিনতে পাওয়া যায় না বললেই চলে। যা সহজেই আপনি বিনামূল্যে পাবেন সরকারী ম্যালেরিয়া নিয়ে কাজ করা এনজিও স্বাস্থকর্মীর কাছে, কমিউনিটি ক্লিনিকে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, সরকারী হাসপাতালে।

কিভাবে বুঝবো ম্যালেরিয়া জ্বর হয়েছে?
এনোফিলিস জাতীয় স্ত্রী মশা কামড়ের মাধ্যমে ম্যালেরিয়া রোগ ছড়ায়। ২ দিন বা ৪৮ ঘন্টার মধ্যে কারো অনিয়মিত জ্বর হলে রক্ত পরীক্ষার মাধ্যমে জানা যাবে ম্যালেরিয়া জ্বর হয়েছে কিনা।
কাদের ম্যালেরিয়া হবার সম্ভাবনা বেশী?
ম্যালেরিয়াপ্রবণ এলাকায় বসবাসকারী সবারই ম্যালেরিয়া হতে পারে, তবে ৫ বছরের নিচে শিশু, গর্ভবতী মহিলা ও ম্যালেরিয়াপ্রবণ এলাকায় ভ্রমনকারীদের এই রোগে আক্রান্ত হবার সম্ভাবনা বেশী থাকে।

মারাত্মক ম্যালেরিয়ার লক্ষণ :
মারাত্মক ম্যালেরিয়ায় ২ দিন বা ৪৮ জ্বর ঘন্টার মধ্যে অনিয়মিত জ্বর ছাড়া অন্য কোন এক বা একাধিক রোগের লক্ষণ থাকে। যেমনঃ
- অজ্ঞান বা অজ্ঞানের পূর্বাবস্থা
- খিঁচুনি
- অস্বাভাবিক আচরণ বা পাগলামী করা
- অত্যাধিক দূর্বলতা যার কারনে নিজে নিজে দাঁড়াতে পারেনা
- বার বার বমির কারণে কিছুই খেতে না পারা।
- মারাত্মক রক্তশূন্যতা
- জন্ডিস 
- শ্বাস কষ্ট (বাচ্চাদের ক্ষেত্রে)

ম্যালেরিয়া প্রতিরোধ ও নিয়ন্ত্রনের উপায়গুলি কি কি ?
- দ্রুত রোগ নির্ণয় এবং চিকিৎসা প্রদান
- মশার কামড় হতে আত্মরক্ষা করা। 
- এলাকাতে মশার জন্ম ও বংশ বিস্তার রোধ করা
- সন্ধ্যা হতেই মশারি টানান
- যতটুকু সম্ভব শরীর ঢেকে রাখা (ফুল হাতা শার্ট পরিধান ইত্যাদি)
- ভ্রমনের সময় রিপেলেন্ট ব্যবহার করা
- সম্ভব হলে শোবার ঘরে জানালায় মশার প্রতিবন্ধক জাল ব্যবহার করা

আর একটি কথা, অনেকেই মনে করেন আগেই ঔষধ খেয়ে নিবেন। আসলে প্যারাসাইটের মাধ্যমে আক্রান্ত রোগের সাধারণত কোন প্রতিষেধক হয় না। তাই রোগ ধরা পরার পরেই আপনাকে সঠিক চিকিৎসা নিতে হবে।

তাই ম্যালেরিয়া প্রবন এলাকায় ভ্রমনের সময় এবং ভ্রমণের পর আমাদের অবশ্যই সতর্ক থাকা উচিত।


========================================================================

মন্তব্য অথবা কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।

Post a Comment

[blogger]

Author Name

{picture#https://www.facebook.com/photo.php?fbid=1196479430442738} YOUR_PROFILE_DESCRIPTION {facebook#https://www.facebook.com/alwasikbillah} {twitter#https://twitter.com/awasikb} {google#https://plus.google.com/112469283873821392454} {instagram#https://www.instagram.com/awasikb}

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.